রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো সাংবাদিক ঢুকতে পারবেন না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক।

শনিবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ মিলনায়তনে বিভিন্ন হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ ধরনের সিদ্ধান্তের কথা জানান।

উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা অনেকেই জানেন, হাসপাতালে অনেক ধরনের রোগী চিকিৎসাধীন থাকে। এর মধ্যে মুমূর্ষু রোগীরাও থাকেন। তাদের স্বাস্থ্য নিরাপত্তা ও সংক্রমণের বিষয়টি আমাদের আগে ভাবতে হয়। তাই সবাইকে সব জায়গায় ঢুকতে দেওয়া সম্ভব হয় না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেও সাংবাদিকদের ঢোকা নিষেধ রয়েছে। এই ব্যবস্থা বিশ্বজুড়েই রয়েছে।

তিনি আরো বলেন, হাসপাতালে ঢুকতে হলে সাংবাদিকরা পরিচালকের কাছে অনুমতি নেবেন তার পরে হাসপাতালে ঢুকবেন। হাসপাতালে অনেক ধরনের অসুখ-বিসুখ থাকে। তাই বেশি অ্যাটেনডেন্টস থাকার কারণে রোগীদের নানারকম সমস্যা ও জটিলতা দেখা দিতে পারে। এটি মেনে চলা সবার দায়িত্ব।

২০১৪ সালের ২১ এপ্রিল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসাধীন একজন রোগীর স্বজনকে একদল ইন্টার্ন ডাক্তার পিটিয়ে গুরুতর আহত করে। এ সময় সাংবাদিকরা ওই স্বজনের ছবি তুলতে গেলে ইন্টার্নিরা দলবেঁধে কর্তব্যরত সাংবাদিকদের ওপর লাঠিসোটা নিয়ে হামলা চালায়।

এতে রাজশাহীর বিভিন্ন মাধ্যমে কর্মরত ১০ সাংবাদিক আহত হন। এরপর থেকে কয়েকবার নোটিশ ঝুলিয়ে রাজশাহী মেডিকেলে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে কর্তৃপক্ষ। এ সব নিয়ে এখনও রাজশাহীতে সাংবাদিকদের সঙ্গে রামেক হাসপাতাল কর্তৃপক্ষের টানাপোড়েন রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here