মার্কিন যুবক ড্যানিয়েল গত বছরের জুলাইয়ের এক সকালে ঘুম ভেঙে রীতিমতো চিৎকার চেঁচামেচি শুরু করেন।

এ কোন বাড়িতে তাকে আটকে রাখা হয়েছে? সঙ্গে যে নারী রয়েছেন, তিনিইবা কে? তিনি কি ড্যানিয়েলকে অপহরণ করেছেন?

গোটা ঘটনায় অবাক হয়ে যান তার স্ত্রী রুথ। কেন তাকে চিনতে পারছেন না ড্যানিয়েল? চমকের এখানেই শেষ নয়; কিছুক্ষণ পরেই আয়নার সামনে দাঁড়িয়ে ড্যানিয়েল প্রশ্ন করেন— আমি এ রকম বুড়ো ও মোটা হয়ে গেলাম কী করে? এর পরে নাকি ড্যানিয়েল স্কুলে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেন।খবর ডেইলি মেইলের।

কী হয়েছিল ড্যানিয়েলের সঙ্গে? চিকিৎসকরা বলছেন— ৩৭ বছরের ড্যানিয়েলের সঙ্গে যা হয়েছে, তাকে চিকিৎসার পরিভাষায় বলা হয়— ‘ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়া’।

এই সমস্যায় অনেকেরই কিছুটা স্মৃতি বিলোপ হয়ে যায়। ড্যানিয়েলের সঙ্গে সেটিই হয়েছে মারাত্মকভাবে।

এক ঘুমে ২০ বছরের স্মৃতি ধুয়ে মুছে সাফ হয়ে গেছে। ৩৭ বছরের ড্যানিয়েল নিজেকে স্কুলপড়ুয়া বলে ভাবছেন।

পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যায়, ড্যানিয়েল দাবি করতে থাকেন— রুথ তাকে অপহরণ করে আটকে রেখেছেন। শেষ পর্যন্ত ড্যানিয়েলকে তার বাবা-মায়ের কাছে নিয়ে যাওয়া হয়। তাতেই তিনি বুঝতে পারেন কোথাও একটা গণ্ডগোল হচ্ছে।

কিন্তু এ সমস্যা কী যে কোনো কারও সঙ্গেই হতে পারে? চিকিৎসকরা বলছেন, ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়ার প্রধান কারণ মানসিক চাপ এবং আবেগতাড়িত সমস্যা।

ড্যানিয়েলেরও পেশাগত সমস্যা হচ্ছিল। আর সেটিই হয়তো স্মৃতি বিলোপের কারণ। তবে ড্যানিয়েলের ক্ষেত্রে বিষয়টি যতটা মারাত্মক হয়েছে, বেশিরভাগ ক্ষেত্রে তেমন হয় না। এক ঘুমেই ২০ বছরের স্মৃতি হারিয়ে যাওয়াটা বিরল বলে জানিয়েছেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here