ইতোমধ্যেই প্রাথমিকভাবে কয়েকটি মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদ্যমান অ্যানালগ পদ্ধতির ব্যবহার এড়াতে অনলাইনে তাদের বেতন-ভাতা সংক্রান্ত বিল জমা ও ইএফটির মাধ্যমে প্রদান করছে সরকার। এবার সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর ও মাঠ পর্যায়ের নন-গেজেটেড কর্মচারীদের বেতন-ভাতাদি অনলাইনে দাখিল ও ইএফটির (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) মাধ্যমে পরিশোধের লক্ষ্যে ডিডিও মডিউল চালু করছে সরকার।

রোববার এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ বিভাগ। এতে বলা হয়, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের অংশ হিসেবে প্রণীত ইন্টিগ্রেটেড বাজেট অ্যান্ড অ্যাকাউন্টিং সিস্টেমের (আইবাস প্লাস প্লাস) আওতায় সব মন্ত্রণালয় বা বিভাগ বা অধিদফতরে এবং জেলা ও উপজেলা পর্যায়ের দফতরসমূহে কর্মরত নন-গেজেটেড কর্মচারীদের বেতন-ভাতার বিল অনলাইনে দাখিল পদ্ধতি চালুকরণের উদ্যোগ নিয়েছে। বর্তমানে অর্থ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, আইএমইডি, স্বাস্থ্যসেবা বিভাগ ও সিঅ্যান্ডএজি কার্যালয়ে এ সিস্টেম চালুর মাধ্যমে কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা হচ্ছে।

এ অবস্থায় সব মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতরসহ আওতাধীন জেলা ও উপজেলা পর্যায়ের দফতরসমূহে নন-গেজেটেড কর্মচারীদের বেতন-ভাতার বিল অনলাইনে দাখিল ও ইএফটির মাধ্যমে পরিশোধের লক্ষ্যে আইবাস প্লাস প্লাসের ডিডিও মডিউল চালুর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

উল্লেখ্য, অর্থ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ‘সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ; অগ্রাধিকার কার্যক্রমসমূহের ধারাবাহিকতা রক্ষা (পিইএমএস) শীর্ষক কর্মসূচি কার্যালয় থেকে আইবাস প্লাস প্লাসের ভিডিও মডিউল চালুর বিষয়ে প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা প্রদান করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here