আজ ২৮ ফেব্রুয়ারি দুপুর ১২ টায় বরিশাল নগরীর বগুড়া রোড এলাকার মুন্সি গ্যারেজ সংলগ্ন এলাকায় এলপিজি গ্যাস সিলিন্ডারে অটোরিকশা চালানো এবং অবৈধ এলপিজি গ্যাস সিলিন্ডার অবৈধ ভাবে মজুদ করার অপরাধে জেলা প্রশাসক বরিশাল এর নিদের্শনায় মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জয়দেব চক্রবর্তী বরিশাল।

এসময় প্রসিকিউশন অফিসার হিসেবে উপস্থিত ছিলেন সহকারী বিস্ফোরক পরিদর্শক বরিশাল, মোঃ মোজাহিদুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন বি আরটি এ বরিশাল এর ইন্সপেক্টর, দেবাশিষ দাস, এসময় আইন শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন এএসপি র‌্যাব-৮ বরিশাল, মুকুর চাকমা, ফায়ার সার্ভিস, কোতয়ালী মডেল থানা পুলিশ এবং র‌্যাব-৮ এর সদস্যরা। কয়েকটি দোকানে মোবাইল কোর্ট অভিযান চালিয়ে অবৈধ ভাবে এলপিজি গ্যাস মজুদ ও বিক্রয়ের অপরাধে মেসার্স রহমতুল্লাহ ব্রাদার্স এর প্রপাইটার মোঃ সোহরাব হোসেন (৫০) কে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বিধিমালা ২০০৪ আইনের ৬৯ লঙ্ঘন পূর্বক ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫২ ধারা মোতাবেক অবৈধ কাজে লিপ্ত থাকার অপরাধে এক (১০০০০০) লক্ষ টাকা অর্থ জরিমানা আদায় করা হয়।

পরে বরিশাল নগরীর বিভিন্ন এলাকায় মারাত্মক ঝুঁকি নিয়ে এলপিজি গ্যাস সিলিন্ডার দিয়ে চালানো হচ্ছে অটোরিকশা। এমন ঝুঁকি নিয়ে এলপিজি গ্যাস সিলিন্ডার দিয়ে চালানো অটোরিকশা বন্ধে নগরীর লঞ্চঘাট এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয় এসময় এলপিজি গ্যাস সিলিন্ডার দিয়ে অটোরিকশা চালানোর দায়ে ৬ জন অটোরিকশা চালকে আটক করা হয় তারা হলেন মোঃ ইব্রাহীম (৪০), রতন বেপারী (৩৩), মোঃ ইমরান (২৯), মোঃ শাহজাহান (৪৫), মোঃ রাকিবুল (২৯), মোঃ মাইনুল (২৭) কে মোটর যাব অধ্যদেশ ১৯৮৩ এর ১৫১ ধারা মোতাবেক সবাইকে তিন (৩০০০) টাকা করে মোট আঠারো (১৮০০০) টাকা জরিমানা আদায় করা হয়। এসময় প্রসিকিউশন অফিসার হিসেবে উপস্থিত ছিলেন বিআরটিএ বরিশাল এর ইন্সপেক্টর, দেবাশিষ দাস।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জয়দেব চক্রবর্তী বরিশাল বলেন, এলপিজি গ্যাসের সিলিন্ডার গ্যাস দিয়ে মূলত বাসাবাড়িতে রান্নাবান্নার কাজ ব্যবহার হয় অটোরিকশাগুলোর পেছনের সিটের পাশে গ্যাস সিলিন্ডার বসিয়ে রশি দিয়ে বেঁধে রাখা হচ্ছে। ত্রুটিপূর্ণ সংযোগ লিক করে অগ্নিসংযোগের পাশাপাশি আলগাভাবে বসানো সিলিন্ডারের কারণে দ‍ুর্ঘটনা ঘটতে পারে বলেই আশঙ্কা রয়েছে। বরিশাল নগরীর আশপাশের এলাকাগুলোতে গ্যাস সিলিন্ডারে ঝুঁকি নিয়ে অটোরিকশা চলছে তা বন্ধে জেলা প্রশাসনের এরূপ তৎপরতা ও অভিযান অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here