ক্লাস ফাঁকি দেয়া শিক্ষার্থীদের নতুন আড্ডা এখন বরিশাল আন্তর্জাতিক বানিজ্য মেলা। বরিশালের বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা ক্লাস ফাঁকি দিয়ে ঘুরছে মেলার দোকান গুলোয়। এর মধ্য উল্লেখযোগ্য একটি অংশ দেখা গেছে সরকারি বরিশাল মহিলা কলেজ ও সরকারি বরিশাল কলেজের ছাত্র-ছাত্রীদের।

৭ ই মার্চ শুরু হওয়া ২১ তম বরিশাল আন্তর্জাতিক বানিজ্য মেলার শুভ উদ্বোধন করেন বরিশালের যুবরত্ন মেয়র সাদিক আব্দুল্লাহ। দেশের অর্থনৈতিক উন্নতিতে এই মেলার ব্যাপক প্রভাব রয়েছে। কিন্তু ক্লাস চলাকালীন সময়ে সেখানে দেখা মিলছে ঝাঁকে ঝাঁকে ইউনিফর্ম পরিহিত শিক্ষার্থীর। যার অধিকাংশই বরিশালের সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের।

এ ব্যাপারে সচেতন মহলের একাধিক ব্যাক্তি জানান, ক্লাস চলাালীন সময় মেলাটা না চালালে এই ছেলে-মেয়ে গুলো ক্লাসেই থাকত। ওরাতো এমনিই নাচনী বুড়ি তার উপর যদি পায় ঢোলের বাড়ি তবে এমনটাই হবে।

ক্লাস চলাকালিন সময়ে কোন শিক্ষার্থীদের কাঁধে স্কুলব্যাগ ও নির্ধারিত ইউনিফর্ম পরিহিত  থাকলে তাদের মেলায় প্রবেশ বন্ধ করা উচিত।

সরকারি বরিশাল কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল রাজ্জাক জানান, শিক্ষার্থীরা বাড়ি থেকে ক্লাসের নাম করে বেড়িয়ে সোজা মেলায় গিয়ে আড্ডা জমায়। মেলা কমিটি যদি ওদের বাধা না দেয় ওদের ভবিষ্যত আমরা কিভাবে রক্ষা করব।

এ ব্যাপারে মেলা পরিচালনা কমিটির দায়িত্বে থাকা বরিশাল আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক নিরব হোসেন টুটুল জানান, ব্যাপারটা আমার জানা ছিলনা তবে এখন থেকে ক্লাস চলাকালীন সময়ে কোন শিক্ষার্থীদের মেলায় প্রবেশ করতে দেয়া হবে না।

কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যত রক্ষায় ক্লাস চলাকালীন সময় মেলাসহ বরিশালের সমস্ত বিনোদন স্পটগুলোকে চিহ্নিত করে প্রশাসনের নজরদারি বড়ানোর দাবি জানিয়েছেন অবিভাবকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here