জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলে শীর্ষে রয়েছে ঝালকাঠি এনএস কামিল মাদরাসা। এবার মাদরাসা থেকে ২২৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছে। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন। বাকিরা বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

দেশের খ্যাতনামা বিভিন্ন মাদরাসার জেডিসি পরীক্ষার ফলাফলের প্রতিযোগিতায় এনএস কামিল মাদরাসা প্রথম স্থান অধিকার করেছে বলে জানিয়েছেন মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা গাজী মো. শহিদুল ইসলাম।

তিনি বলেন, মাওলানা আযিযুর রহমান নেছারাবাদী কায়েদ সাহেব ১৯৫৬ সালে এই মাদরাসা প্রতিষ্ঠা করেন। সাড়ে পাঁচ হাজার ছাত্রের পদচারণায় মুখরিত মাদরাসায় অনার্স, মাস্টার্স, দাখিল, আলিম, ফাজিল, কামিল (হাদিস, তাফসির, ফিকহ ও আদব) ফলাফলে শীর্ষ স্থান অর্জনকারী দেশের শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

তিনি বলেন, মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি মাওলানা মুহাম্মদ খলিলুর রহমানের পৃষ্ঠপোষকতা, অরাজনৈতিক শিক্ষাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষাগ্রহণ ও শিক্ষার্থীদের মানোন্নয়নে সার্বিক ব্যবস্থা গ্রহণ করায় জেডিসিতে সন্তোষজনক ফলাফল লাভ করা সম্ভব হয়েছে।

অপরদিকে ঝালকাঠিতে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৯৭৮ জন অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ৯৫৭৫ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭৭২ জন। জেলায় পাসের হার ৯৯.০১ %।

ঝালকাঠিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ২৩১৩ জন অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ২১৫৯ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৬ জন। পাসের হার ৯৩.০৩ %। জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঝালকাঠি জেলা শিক্ষা অফিসার মো. সিদ্দিকুর রহমান বলেন, বোর্ড থেকে আমাদের জেলা অফিসে জেলাভিত্তিক ফলাফলের তথ্য দেয় না। অনলাইন থেকেই সবাই নেয়। আমাদের কাছে ফলাফলের জেলাভিত্তিক কোনো তথ্য নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here