নতুন প্রজন্মই হচ্ছে আগামীর ভবিষ্যত। তারাই নেতৃত্ব দেবে আগমীর বাংলাদেশের। তাই নতুন প্রজন্মের মধ্যে তাদের চিন্তা, চেতনা ও মননে বঙ্গবন্ধুর আদর্শকে ছড়িয়ে দিতে হবে। কেননা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে এই তরুন প্রজন্মই কাজ করবে। আসুন তরুন প্রজন্মকে আমরা সঠিক শিক্ষা দেই এবং তাদের কাছে বঙ্গবন্ধুর দর্শনকে তুলে ধরি। তাহলেই এ দেশটি সোনার বাংলায় পরিনত হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদ্যাপনকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগ এবং জন-ইতিহাস চর্চা কেন্দ্র যৌথ আয়োজনে ‘Bangabandhu, His Times and Legacy: Society, Economy and State Formation in Retrospect” শীর্ষক ২ দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এ আহবান জানান।

২৮ ফেব্রুয়ারি বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা অডিটোরিয়ামে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এর সভাপতিত্বে ২দিনব্যাপী এ কনফারেন্সের সমাপনী পর্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বরেণ্য শিল্পী বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সন্দীপ বসু সর্বাধিকারী,

সুইডেনের লুন্ড ইউনির্ভাসিটির ড. ঈষা দুবে, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীন, ইতিহাস ও সভ্যতা বিভাগের চেয়ারম্যান ড. মোঃ আবদুল বাতেন চৌধুরী, জন-ইতিহাস চর্চা কেন্দ্রের নির্বাহী পরিচালক ড. সানিয়া সিতারাসহ বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী এবং আমন্ত্রিত বিশিষ্ট অতিথিবৃন্দ।

কনফারেন্সে বাংলাদেশ, ভারত, কানাডা ও সুইডেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের খ্যাতনামা অধ্যাপক, শিক্ষক, ইতিহাসবিদ, গবেষক, সাংবাদিক ও ডেলিগেটরা অংশগ্রহণ করেন। কনফারেন্সে বিভিন্ন সেশনে মোট ৭৫টি পেপার উপস্থাপন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here