অবৈধ জাল নির্মূল সংক্রান্ত সম্মিলিত অভিযানে গত ১৫ দিনে পটুয়াখালীতে আড়াই কোটি টাকা মূল্যের প্রায় ১০ লাখ মিটার কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। জেলার ৮টি উপজেলার বিভিন্ন স্থানে প্রশাসন ও মৎস্য বিভাগ এ অভিযান পরিচালনা করে। আজ সোমবার ১৫ দিন ব্যাপী এ অভিযান সমাপ্ত করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে জব্দকৃত জাল পোড়ানোর পাশাপাশি উদ্ধারকৃত জটকা বিভিন্ন প্রতিষ্ঠান ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়। জাটকা ও অবৈধ জালসহ আটক জেলেদের জরিমানাও করা হয়।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ২১ জানয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত ১৫ দিনে পটুয়াখালী সদর, দশমিনা, গলাচিপা, দুমকি, মির্জগঞ্জ, বাউফল, রাঙ্গাবালী ও কলাপাড়া উপজেলার বিভিন্ন স্থানে ১১৪টি অভিযান পরিচালনা করা হয়। এসব অভিযানে ৮৩টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। অভিযানে প্রায় আড়াই কোটি টাকা বাজার মূল্যের ১০ লাখ মিটার অবৈধ মাছ ধরার জাল জব্দ করা হয়। অবৈধ জালের মধ্যে রয়েছে কারেন্ট, চরগরা, বাধা, বেরা ও বেহুন্দি জাল।

অভিযানের সময় ১৫ জন জেলেকে ৬৫ হাজার ৫শ টাকা জরিমানাও করা হয়েছে। ১ মেট্রিক টন জাটকাসহ ২টি মাছ ধরার নৌকাও জব্দ করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা মো. কামরুল ইসলাম বিষটি নিশ্চিত করে জানান, ‘মৎস্য সম্পদ রক্ষায় বিভিন্ন স্থানে এ অভিযানটি পরিচালনা করা হয়েছে। এমন সমন্বিত অভিযান পরিচালনার মধ্য দিয়ে দেশের মৎস্য সম্পদ রক্ষা পাবে বলে আমরা আশা করি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here