অনলাইন ডেস্ক : দেশের ছয়টি স্থানে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বৃহস্পতিবার চট্টগ্রাম, কক্সবাজার, টাঙ্গাইল, ময়মনসিংহ, পটুয়াখালী এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে (বিএমইটি) এসব অভিযান পরিচালনা করে দুদক।

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা দালালদের মাধ্যমে বেআইনিভাবে এদেশের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট তৈরি করছে-এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-এর একটি টিম কক্সবাজারের পাসপোর্ট ও নির্বাচন কমিশন অফিসে অভিযান পরিচালনা করে। এভাবে নির্বাচন কমিশন থেকে সম্প্রতি যতগুলো জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়েছে এবং পাসপোর্ট অফিসগুলো থেকে যতগুলো পাসপোর্ট ইস্যু করা হয়েছে তা যাচাইয়ের জন্য তথ্য সংগ্রহ করে দুদক।

কক্সবাজারের চকরিয়া থানার বরইতলী ইউনিয়ন পরিষদে দীর্ঘদিন যাবৎ বিদ্যুৎ সংযোগ প্রদানের আবেদন অনিষ্পন্ন রয়েছে-এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করে একই টিম। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে এ অভিযান পরিচালিত হয়। দুদক টিমের অভিযানের পরিপ্রেক্ষিতে আগামী ৩০ এপ্রিল তারিখের মধ্যেই পুরো গ্রামকে বিদ্যুতায়িত করা হবে মর্মে কক্সবাজার পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ নিশ্চয়তা প্রদান করেছে।

টাঙ্গাইলের মির্জাপুরে কুমারজানি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের প্লাস্টার খসে পড়ায় পাঠদানের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে-এরূপ অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। টিম উল্লেখিত বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক এবং ব্যবস্থাপনা কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে।

উপজেলা প্রকৌশলী জানান, সম্প্রতি নির্মাণাধীন বিদ্যালয়টিতে ফাটল দেখা দেয়ায় গত ২ এপ্রিল পত্র মারফত ঠিকাদারকে কাজটি পুনরায় যথাযথভাবে সম্পন্ন করার জন্য নির্দেশনা দেয়া হয়। দুদক টিম যথাযথভাবে যাচাই করে সম্পাদিত কাজ বুঝে নেয়ার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করেছে।

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলায় একটি সড়কের কাজ শেষ হওয়ার আগেই ফাটল দেখা দিয়েছে-এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের ময়মনসিংহ কার্যালয় একটি অভিযান পরিচালনা করে। দুদক টিম অভিযোগের সত্যতা পায়।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে (বিএমইটি) বিদেশ গমনেচ্ছু চাকরিপ্রার্থীদের বহির্গমন ছাড়পত্রের বিষয়ে ভোগান্তির অভিযোগে অভিযান পরিচালনা করে দুদকের এনফোর্সমেন্ট টিম। দুদক টিম জানতে পারে, প্রায় ১৫০০ রিক্রুটিং এজেন্সি দ্বারা জনশক্তি প্রেরণ করা হয়ে। তবে সরকারি ফি ব্যতিরেকে রিক্রুটিং এজেন্সিগুলো কত টাকা কমিশন গ্রহণ করবে-সে বিষয়ে কোনো নির্ধারিত হার না থাকায় এ বিষয়ে জনগণের ভোগান্তি হয়। এ সমস্যা নিরসনে কমিশনের হার নির্ধারণের উদ্যোগ নেয়ার জন্য দুদক টিম সুপারিশ প্রদান করে।

পটুয়াখালীর রাঙ্গাবালি উপজেলা ও হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার সাব-রেজিস্ট্রি অফিসের অনিয়ম খতিয়ে দেখতে উপজেলা নির্বাহী অফিসার, রাঙ্গাবালি ও আজমিরীগঞ্জ এবং কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা ও চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে অভিযোগ খতিয়ে দেখতে সন্দ্বীপ ও কুতুবদিয়া উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ করে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here