পদ্মা সেতুর ২০ ও ২১ নম্বর খুঁটির ওপর ১২তম স্প্যান বসবে আগামীকাল সোমবার। গত শুক্রবার স্প্যানটি বসানোর কথা ছিল; কিন্তু ঘূর্ণিঝড় ফণীর কারণে সে পরিকল্পনা বাতিল করে মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে ১৫০ মিটার দৈর্ঘ্যের ‘৫-এফ’ নম্বরের স্প্যানটি পরে বসানোর জন্য প্রস্তুত রাখা হয়েছিল।

আবহাওয়া ও অ্যাংকরিংসহ সবকিছু অনুকূলে থাকলে সোমবার বিকেলের মধ্যেই মাঝ পদ্মায় নির্মিত ২০ ও ২১ নম্বর খুঁটির ওপর বসবে ১২তম স্প্যানটি। পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর রোববার এসব তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এর আগে গত ২৩ এপ্রিল জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির ওপর বসানো হয় ১১তম স্প্যান। এতে পদ্মা সেতুর মূল অবকাঠামো দৃশ্যমান হয় এক হাজার ৬৫০ মিটার। আর সোম ও মঙ্গলবার মিলিয়ে ২০ ও ২১ নম্বর খুঁটির ওপর স্প্যানটি বসানো হয়ে গেলে সেতুর মূল অবকাঠামো দাঁড়াবে এক হাজার ৮০০ মিটার।

সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন, ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসানো হয়ে গেলেই ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের স্বপ্নের পদ্মা সেতুর কাজ শতভাগ সম্পন্ন হবে। ইতিমধ্যে ৪২টির মধ্যে ২৫টি খুঁটি প্রস্তুত। বাকি ১৭টি খুঁটির ওপরের অংশের কাজ চলছে। এখন পর্যন্ত মূল সেতুর কাজের অগ্রগতি ৮০ ভাগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here