শেখ হাসিনার বাংলাদেশ পরিচ্ছন্ন পরিবেশ এশ্লোগানকে সামনে রেখে বরিশাল বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেছেন, উন্নয়ন মূলক কাজের মধ্যে যেন কোনভাবেই পরিবেশন দূষন না হয়।

 

পরিবেশ দূষন প্রতিরোধ করেই উন্নয়নমূলক কাজ সম্পূর্ন করতে হবে। তিনি আরো বলেন আমরা যেন উন্নয়নের স্বার্থে পরিবেশ ধ্বংশের সাথে কোন ভাবেই আপস না করি।

 

আমরা সকলেই সচেতন থেকে কাজ করি এবং সকলকে সচেতন হওয়ার জন্য আহবান জানান।

 

আজ (১২ জানুয়ারী) রোববার সকাল ১১ টায় বরিশাল সার্কিট হাইজ ধাঁনসিড়ি মিলনায়তন সভা কক্ষে পরিবেশ বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির আসনে তিনি একথা বলেন।

 

বরিশাল পরিবেশ অধিদপ্তরের আয়োজনে ও বরিশাল জেলা প্রশাসনের সহযোগীতায় জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির আসনের বক্তব্যতে পরিবেশ অধিদপ্তরের মহা পরিচালক ড. এ.এ.এম. (অতিরিক্ত) সচিব রফিক আহাম্মদ বলেন,২০০৯ সাল থেকে পরিবেশের ৬টি প্রকল্পের জন্য ৩৪ শ’ কোটি টাকা ব্যায়ে আমাদের উন্নয়নমূলক কাজ চলছে।

 

আমাদের দেশে ইটভাটার কারনে ৫৮ভাগ দূষন হচ্ছে এক্ষেত্রে ইটভাটায় অভিযানে ব্যপপক সংক্ষক জনবলের প্রয়োজন। আমাদের সে পরিমানে জনবল না থাকার কারনেই অভিযাত দ্রুতগতিতে করতে পারছি না।

 

তিনি বলেন আরো বলেন আমাদের স্বাস্থ্য সেবার প্রয়োজন আছে তবে সমাজের পরিবেশ ক্ষতি করে নয় আমরা ক্লিনিক হাসপাতালের বজ্র অপসারনের ক্ষেত্রে ব্যবস্থা গ্রহন করব।

 

এসময় তিনি আরো বলেন আমাদের বজ্র থেকে সম্পদে পরিনত করা হবে এটাকে একেবারে ফেলে দেয়া যাবে না। মহাপরিচালক আরো একটি কথা বলেন নিজস্বভাবে সচেতন না হলে সেখানে আইন প্রয়োগ করা কঠিন হয়ে পড়ে।

 

এক্ষেত্রে কেহ পরিবেশ আইন অমান্য করলে সেখানে কঠোর ব্যবস্থা গ্রহন করার সিদ্ধান্দ নেয়া হচ্ছে। সেই সাতে তিনি স্বাস্থ্য সেবা কেন্দ্র,হাসপাতাল,ক্লিনিক ও শিক্ষা প্রতিষ্ঠান এলাকাগুলোকে নিরব এলাকা হিসাবে ঘোষনা করার জন্য বিসিসি প্রধান নির্বাহী কর্মকর্তার প্রতি আহবান জানান।

 

এখানে আরো উপস্থিত ছিলেন বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইসরাইল হোসেন।

 

এসময় বিভিন্ন সমস্যা নিয়ে আরো দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন বরিশাল ইন্ডেপেনডেন্ট টেলিভিশনের ব্যুরো প্রধান সাংবাদিক মুরাদ আহমেদ, বরিশাল প্রেস ক্লাবের সাবেক সভাপতি এ্যাড, এস.এম ইকবাল, বরিশাল মেট্রোপলিটন প্রেস ক্লাব সভাপতি কাজী আবুল কালাম আজাদ, বরিশাল রিপোর্টার্স ইউনিটি সভাপতি শুশান্ত ঘোষ,বরিশাল সচেতন নাগরীক কমিটি জেলা সভাপতি অধ্যাপিকা শাহ্ সাজেদা,বরিশাল প্রাণী সম্পদ জেলা কর্মকর্তা ড. নুরুল আলম,বরিশাল বিআইডব্লিউটি’এ উপ-পরিচালক আজমল হুদা মিঠু সরকার,পানি উন্নয়ন বোর্ড নিবাহী প্রকৌশলী উজ্জল কুমার সেন প্রমুখ।

 

মতবিনিময় সভা অনুষ্ঠানে সরকারী-সেরকারী কর্মকর্তা সহ উন্নয়ন সংস্থার প্রতিনিধি,সাংবাদিক,সুশিল সমাজ সহ বিভিন্ন সংস্থার শতাধিক সদস্য অংশ গ্রহন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here