চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় ৩০টি অক্সিজেন প্ল্যান্ট কেনার বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৪ আগস্ট) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি ২০তম অর্থনৈতিক বিষয় সংক্রান্ত সভা ও ২৬তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বিকেলে অনলাইন ব্রিফিংয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত সভায় একটি প্রকল্প এসেছিল। প্রকল্পটি টেবিলে উপস্থাপিত হয়েছে। এটি হচ্ছে অক্সিজেন ক্রয় সংক্রান্ত বিষয়, এটি আমরা অনুমোদন দিয়েছি। আমাদের অক্সিজেন প্ল্যান্ট কিনতে হবে সেটি আমরা অনুমোদন দিয়েছি। এটার প্রাইস ও অন্য যে বিষয়গুলো আছে সেগুলো আমরা পরবর্তী সভায় পাবো এবং তা বিবেচনা করব।

অক্সিজেন প্ল্যান্টের ব্যয় বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অক্সিজেন প্ল্যান্টের জন্য পরবর্তী মিটিং পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ হলো এটার ফিন্যান্সিয়াল আসপেক্টটা আজকে বিবেচিত হয়নি। এটা আমরা নীতিগত অনুমোদন দিয়েছি। সুতরাং ফিন্যান্সিয়াল ইনভলভমেন্টটা পরবর্তীতে অনুমোদনের জন্য আসবে।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন বলেন, এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের অর্থায়নে কোভিড-১৯ রেসপন্স ইমার্জেন্সি অ্যাসিসট্যান্স প্রজেক্টের আওতায় ৩০টি অক্সিজেন প্ল্যান্ট কেনা সংক্রান্ত প্রকল্পের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, আজকের ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। প্রস্তাবনাগুলোর মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের পাঁচটি, খাদ্য মন্ত্রণালয়ের দুইটি, শিল্প মন্ত্রণালয়ের দুইটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি প্রস্তাবনা ছিল।

আরও জানা গেছে, ক্রয় কমিটির অনুমোদিত ১১টি প্রস্তাবের মধ্যে ৯টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৪২ কোটি ৮০ লাখ ২ হাজার ১৭৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল (জিওবি) থেকে ব্যয় হবে ৯১০ কোটি ৯৭ লাখ ২৮ হাজার ৬৯৯ টাকা এবং বিশ্বব্যাংক ও দেশীয় ব্যাংক থেকে ঋণ ৪৩১ কোটি ৮২ লাখ ৭৩ হাজার ৪৭৭ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here