চলতি বছর বরিশালসহ সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৮৯ হাজার ছাড়িয়েছে। ১ জানুয়ারি থেকে আজ ৩ অক্টোবর পর্যন্ত মোট ৮৯ হাজার ২১ জন ডেঙ্গু রোগী ভর্তি হন। তাদের মধ্যে রাজধানী ঢাকায় ৪১টি হাসপাতালে ৪৭ হাজার ৩৫৫ ও ঢাকার বাইরের হাসপাতালে ৪১ বাজার ৬৬৬ জন ভর্তি হন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়শা আক্তার জানান, ভর্তিকৃত মোট রোগীদের মধ্যে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৮৭ হাজার ৩৬৬ জন। তার মধ্যে ঢাকার হাসপাতাল থেকে ৪৬ হাজার ৬৬২ জন ও ঢাকার বাইরের হাসপাতাল থেকে ৪০ হাজার ৭০৪ জন ছাড়পত্র পান।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা ১১ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গতকাল (বুধবার) সকাল ৮টা থেকে আজ সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকায় ১০০ জন ও ঢাকার বাইরে ২৬১ জনসহ মোট ৩৬১ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হন। তার আগের ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় ১০২ ও ঢাকার বাইরে ২৩৪ জনসহ মোট ৩৩৬ জন ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি হন।

বর্তমান রাজধানী ঢাকায় ৫০৫ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ৯১৪ জনসহ মোট এক হাজার ৪১৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৩৬টি মৃত্যুর তথ্য পেয়েছে। তার মধ্যে আইইডিসিআর ১৩৬টি মৃত্যু পর্যালোচনা করে এখন পর্যন্ত ৮১টি মৃত্যু ডেঙ্গু জড়িত বলে নিশ্চিত করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here