নিজ নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি আঙ্গিনা, সবাই মিলে সুস্থ থাকি মশক নিধনে কাজ করি’ এই স্লোগান নিয়ে আজ ৪ আগস্ট সকাল ১০ টায়। দুটি শিক্ষা প্রতিষ্ঠানের আয়োজনে, স্কুল ক্যাম্পাসে ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছনতা অভিযান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রথমে উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছনতা বিষয় ছাত্র-শিক্ষক-অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। প্রধান শিক্ষক উদয়ন মাধ্যমিক বিদ্যালয়, ব্রাদার স্যামূয়েল সবুজ বালার সভাপতিত্বে মশক নিধন ও পরিষ্কার-পরিচ্ছনতার পাশাপাশি সচেতনতা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পরে একে স্কুলের আয়োজনে স্কুলের সেমিনার কক্ষে ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছনতা ও ছেলেধরা গুজব বিষয়ে ছাত্র-শিক্ষক-অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। স্কুল ম্যানেজিং কমিটির সভাপতির অ্যাডভোকেট সৈয়দ গোলাম মাসুদ বাবুল এর সভাপতিত্বে ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছনতা ও ছেলেধরা গুজব বিষয়ে ছাত্র-শিক্ষক-অভিভাবক মতবিনিময় সভা প্রধান অতিথি জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান। ডেঙ্গু প্রতিরোধে আলোচনা সভা ও পরিস্কার-পরিচ্ছনতা অভিযানে উপস্থিত থেকে সচেতনতার পাশাপাশি মশক নিধন ঔষধ প্রয়োগ করেন।

বরিশাল জেলা প্রশাসকের নির্দেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানে মশক নিধনে স্প্রে মেশিন সংগ্রহের পাশাপাশি ঔষধ প্রয়োগ ও পরিচ্ছনতা অভিযান পালন করা হচ্ছে। আগামী ৭ আগস্ট, বুধবার সকাল ১০ টায় বিএনসিসি, স্কাউটস, রোভার স্কাউটস, গার্লস গাইড, এনজিও প্রতিনিধি, রাজনৈতিক সংগঠন, জন প্রতিনিধিসহ সকল শ্রেণি পেশার মানুষের অংশগ্রহণে বরিশাল সিটি কর্পোরেশন এলাকার ৩০ টি ওয়ার্ড, বরিশাল জেলার প্রত্যেকটি পৌরসভা, ইউনিয়ন পরিষদ সহ সমগ্র জেলাব্যাপি একযোগে পরিষ্কার-পরিচ্ছনতা ও মশক নিধন কার্যক্রম পরিচালনার কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন।

উক্ত কার্যক্রমে সক্রিয়ভাবে ভাবে অংশগ্রহণ করার জন্য জেলা প্রশাসন বরিশাল এর পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ করেন পাশাপাশি যে সকল ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিত্যক্ত ভূমি বা স্থাপনা এডিস মশা বিস্তারের উপযোগী পরিবেশ থাকবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়। দেশের চলমান ডেঙ্গু রোগ থেকে বাচতে মশা নিধন ও মশার বংশ বিস্তার রোধে বাড়ির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানান জেলা প্রশাসক বরিশাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here