আজ ০১ জুলাই সকাল ১১ টায় প্লান ইন্টারন্যশনাল বাংলাদেশ ও আভাস বরিশাল এর আয়োজনে। জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে। বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর কার্যকর, বাস্তবায়ন এবং প্রয়োগ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক বরিশাল মোঃ শহিদুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বরিশাল, মোঃ ইকবাল আখতার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বরিশাল, প্রশান্ত কুমার দাস, উপজেলা চেয়ারম্যান গৌরনদী, সৈয়দা মোনিরুন নাহার মেরী, উপজেলা চেয়ারম্যান আগৈলঝাড়া, গোলাম মোর্তুজা খান, উপজেলা চেয়ারম্যান মেহেন্দিগঞ্জ, মোঃ মুনসুর আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার বরিশাল, আবাস এর নির্বাহী পরিচালক, রহিমা সুলতানা কাজল, প্লান ইন্টারন্যাশনাল এর কর্মকর্তা সহ উপজেলা নির্বাহী কর্মকর্তা, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, সামাজিক ব্যক্তি, সুশীল-সমাজের প্রতিনিধি, কাজী, ইনাম, পুরোহিত ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক বৃন্দরা উপস্থিত ছিলেন।

পরে সকলের অংশগ্রহণে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর কার্যকর, বাস্তবায়ন এবং প্রয়োগ বিষয়ক আলোচনা করা হয়।।বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ পাশের আগে বাল্যবিবাহ রোধে, ব্রিটিশ সরকার প্রণীত ‘চাইল্ড ম্যারেজ রেসট্রেইন্ট অ্যাক্ট-১৯২৯’ ছিল, যাতে বলা হয়েছিল কোনো নারী ১৮ বছরের আগে এবং কোনো পুরুষ ২১ বছরের আগে যদি বিবাহ বন্ধনে আবদ্ধ হয়, তবে তা শাস্তিযোগ্য অপরাধ৷ এই শাস্তির সময়কাল এবং অর্থদণ্ড বর্তমান সময়ের সাপেক্ষে উল্লেখযোগ্য মাত্রায় কম ছিল৷ ফলে এই আইনটি এক অর্থে অনুপযুক্তই হয়ে পরে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here