গত ১১.০৭.২০১৯ ইং বৃহস্পতিবার বাংলাদেশ মানবাধিকার কমিশন বরিশাল মহানগরের ২৩ নং ওয়ার্ড শাখার কর্মীদের তত্পরতায় নবগ্রাম রোডের ভাঙ্গার পোল নামক স্থানে একটি বাল্যবিবাহ বন্ধ করা হয়।

স্থানীয় ভাবে জানা যায় বরের নাম রাছেল হাওলাদার (২০), পিতা ফালান হাওলাদার এবং কনের নাম সাদিয়া আক্তার(১৫), পিতা মোক্তার হোসেন, গ্রাম কাজির চর, মুলাদী, বরিশাল। এরা নবগ্রাম রোডের ভাঙ্গার পোল এলাকায় বিবাহ সম্পাদনের উদ্দেশ্যে অবস্থান নেয়। স্থানীয় লোকজন এ ব্যাপারে জানতে পারলে তারা গোপনে বাংলাদেশ মানবাধিকার কমিশন বরিশাল মহানগরের ২৩ নং ওয়ার্ড শাখার উপদেষ্টা মোঃ শরাফউদ্দিন উজ্জ্বল কে মোবাইল ফোনে জানান। তিনি দ্রুত বি এইচ আর সি এর কেন্দ্রীয় বিশেষ প্রতিনিধি মোঃ আবু মাসুম ফয়সল এবং মহানগরের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মাহফুজ রহমান কে অবহিত করেন। তাদের মৌখিক পরামর্শে কালবিলম্ব না করে ২৩ নং ওয়ার্ডের সভাপতি মোঃ মামুন, সাধারণ সম্পাদক মোঃ আল আমিন ও সদস্য রেজাউল কে নিয়ে ঘটনাস্থলে যান। এবং ঘটনার সত্যতা খুঁজে পান। তারা উভয় পরিবারের সদস্যদের ও উপস্থিত সকলকে বাল্যবিবাহ এর অপকারিতা এবং বাংলাদেশ সরকারের আইন সম্বন্ধে অবহিত করেন। এতে উভয় পরিবার তাদের ভূল বুঝতে পেরে বিবাহ বন্ধ করে দেন।

এ ব্যাপারে বাংলাদেশ মানবাধিকার কমিশন কেন্দ্রীয় বিশেষ প্রতিনিধি মোঃ আবু মাসুম ফয়সল এর সাথে কথা বললে তিনি বলেন মানবাধিকার সমুন্নত রাখতে বাংলাদেশ মানবাধিকার কমিশন সর্বদা সচেষ্ট। বরিশাল মহানগর শাখার প্রচেষ্টায় এর আগেও বরিশালের হরিনাফুলিয়া, কাশীপুর, ভাটিখানা সহ বেশ কয়েকটি স্থানে বাল্যবিবাহ প্রতিরোধ হয়েছে। একটি সুন্দর সমাজ তৈরিতে আমাদের এ প্রচেষ্টা অব্যহত থাকবে ইন শা আল্লাহ্।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here