বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। হঠাৎ করেই কমে গেছে তাপমাত্রা। গত দুই দিন প্রায় চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে বরিশাল আকাশের। সেইসঙ্গে গতি বেড়েছে কনকনে বাতাসের।

 

গতকাল (বুধবার)মধ্যরাত থেকেই বেড়ে গেছে বাতাসের গতিবেগ। কনকনে বাতাসে সবচেয়ে বেশি কষ্টের মধ্যে আছে বরিশালের ছিন্নমূল মানুষেরা। রাস্তায় থাকা ভারসাম্যহীন অথবা কোনও ছাউনির নিচে বা বস্তিতে থাকা নগরীর খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষেরা পড়েছেন বেশি বিপদে।

 

হঠাৎ করেই তাপমাত্রা কমে যাওয়ায় বেশিরভাগেরই ছিল না কোনও শীত নিবারনের প্রস্তুতি। এদের মধ্যে আবার বেশি কষ্ট পাচ্ছেন বয়স্ক এবং শিশুরা। নিম্ন ও নিম্ন মধ্যবিত্তদের তাই গতকাল রাত থেকে শীতের কাপড় কিনতে ভিড় দেখা গেছে,বরিশালের ফুটপাতগুলোতে। অনেকেই কিনছেন কাপড়।

 

গতকাল (বুধবার) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চুয়াডাঙ্গায় ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ২৭ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৪.২ এবং সর্বনিম্ন ১৪.৬ ডিগ্রি সে. ও বরিশালে সর্বনিম্ন ১১ ডিগ্রি সে.। আজ বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

 

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে- অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

 

টাঙ্গাইল, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজশাহী, পাবনা, রংপুর, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম, খুলনা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, বরিশাল, ভোলা ও মৌলভীবাজার জেলাসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

 

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রায় তেমন উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

 

আবহাওয়া অফিস জানায়,‘বরিশালে এখন প্রায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বইছে। দেশের অনেক অঞ্চলেই একই ধরনের বাতাস বইছে। তবে কোথাও কোথাও আরও একটু কম বেগে বইছে বাতাস। কনকনে বাতাস ও আজ সারাদিন সূর্য না উঠার কারণে ভূপৃষ্ঠ তো গরম হতে পারেনি।

 

ফলে শীতের অনুভূতি বেশি হচ্ছে।’ তিনি জানান, আগামী দুই দিন একই ধরনের বাতাস থাকবে। তবে তাপমাত্রা আরও এক থেকে দুই ডিগ্রি কমে যেতে পারে। এরপর আবার কিছুটা বাড়তে পারে।

 

আগামী ৭২ ঘণ্টার ঢাকার আবহাওয়ার পূর্বাভাস বিষয়ে আবহাওয়া অধিদফতর জানায়, আকাশ মেঘলা থাকবে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেইসঙ্গে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এদিকে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের মতোই থাকবে রাতের তাপমাত্রা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here