নিরাপদ পানি সব ধরনের মানবাধিকারের ভিত্তি হিসেবে স্বীকৃত। তবে পুরোপুরি নিরাপদ পানি পানের সুযোগ এখনও অনেক সীমিত। তাই সারা বিশ্বে ২২ শে মার্চ ২০১৯ “বঞ্চিত হবে না কেউ” এ স্লোগানে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব পানি দিবস।

তারই ধারাবাহিকতায় শুক্রবার( ৫ ই এপ্রিল) বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশ বিষয়ক সংগঠন “টার্মাইট সোসাইটি” বিশ্ব পানি দিবসের স্লোগানের সাথে একাত্মতা প্রকাশ করে নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করে। এ উপলক্ষে সকাল ১০ টায় বরিশাল নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে পরিবেশ বান্ধব (বায়ো-ডিগ্রেডেবল) ব্যানার ও প্লাকার্ড এর মাধ্যমে মৌন মানববন্ধন করে।

মানববন্ধন শেষে নিরাপদ পানি থেকে বঞ্চিত না হয় কেউ সেই লক্ষ্যে পানি দূষণ রোধে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও জনসচেতনতা মূলক প্রচারপত্র বিতরণ করা হয়। মানববন্ধনের সভাপতিত্ব করেন “টার্মাইট সোসাইটি” এর আন্তর্জাতিক সমন্বয়কারী মোহাম্মদ নাহিন রেজওয়ান। এতে একাত্মতা প্রকাশ করেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, পানি উন্নয়ন বোর্ড, সি ডি পি, টি আই বি ও সেভ দ্য চিলড্রেনের প্রতিনিধি দল। এছাড়া আরও একাত্মতা প্রকাশ করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, উপকূলে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এবং ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান সহ সকল শিক্ষকবৃন্দ।

এ আয়োজনের সাথে সহযোগিতায় ছিলেন সি ডি পি, ইকোসিস্টেম রিসার্চ অব বাংলাদেশ ও বরিশালের একটি সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

মানববন্ধন শেষে সভাপতি সাংবাদিকদের বলেন-“একটি ইউ এন গবেষণা থেকে বলা হয়েছে বিশ্বে বর্তমানে প্রায় ৪ বিলিয়ন মানুষ বছরে কমপক্ষে ১ মাস গুরুতর নিরাপদ পানির ঘাটতির শিকার হচ্ছে এবং আরও বলা হয়েছে এভাবে চলতে থাকলে ২০৩০ সালের মধ্যে সমগ্র বিশ্বে ৭০০ মিলিয়ন মানুষ তীব্র নিরাপদ পানি ঘাটতিতে পড়বে। এমন অবস্থায় আমরা মনে করি এই ধরনের সচেতনতামূলক কর্মসূচি আমাদের মত উন্নয়নশীল দেশে অতি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে”।

সব শেষ পানির গুরুত্ব সম্পর্কে নিজে সচেতন হওয়ার ও অপরকে সচেতন করার আহ্বান জানান তিনি ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here