বিকল্প কর্মসংস্থান ছাড়া ব্যাটারী চালিত রিকসা উচ্ছেদ না করা ও প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ণের মাধ্যমে ব্যাটারী চালিত রিকসা’র লাইসেন্স প্রদান সহ ৪ দাফা দাবীতে বরিশালে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে।

আজ বুধবার (২৩ জানুয়ারী) সকাল সাড়ে ১১টায় নগরীর সদর রোড এলাকায় ব্যাটারী চালিত রিকসা শ্রমীক-মালিক সংগ্রাম কমিটি, মহানগর রিকসা-ভ্যান চালক শ্রমীক ইউনিয়ন ও সমাজতান্ত্রিক শ্রমীক ফ্রন্টের যৌথ উদ্যোগে এ বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

শ্রমিক নেতা জাহাঙ্গীর হোসেন দিদারের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাম গণতান্ত্রিক জোট বরিশাল জেলার সমন্বয়ক ও বাসদ জেলা কমিটির সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী, ইউনাইটেড কমিউনিস্ট লীগ জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক জলিলুর রহমান, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি আবুল হোসেন মাস্টার, বাবুল তালুকদার, হোটেল রেস্তোরা শ্রমিক নেতা নান্নু মিয়া, দুলাল মল্লিক, মহসিন মীর, শহীদুল ইসলাম প্রমুখ।

ব্যাটারীচালিত রিকসার ব্যাটারী ভাংচুর,শ্রমীকদের হয়রানী সহ নানা ধরনের হয়রানী নির্যাতন বন্ধ করা সহ ৪ দফা দাবী আদায়ের লক্ষে নগরীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের ন্যায় দাড়িয়ে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বক্তারা বলেন, নগরীতে ১০ হাজারের বেশী ব্যাটারী চালিত রিকসা শ্রমিক রয়েছে। যাদের উপর নির্ভরশিল প্রায় অর্ধলক্ষ পরিবারের সদস্য। এসব শ্রমিকের আয়ের একমাত্র পথ হলো ব্যাটারী রিকসা।

ব্যাটারী চালিত রিকসা ভাংচুর, শ্রমিকদের হয়রানী ও নির্যাতন বন্ধ করে বিকল্প কর্মসংস্থান না করে প্রয়োজনিয় নীতিমালা প্রণয়ন করে ব্যাটারীর রিক্সার অনুমতি দেয়ার দাবী জানান বক্তারা।

সমাবেশের পূর্বে সকাল ১১টায় নগরীর ফকিরবাড়ি সড়কে শ্রমিক ফ্রন্টের কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শ্রমিকরা। যা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সদর রোডে অশ্বিনী কুমার টাউন হল চত্ত্বরে এসে শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here