আজ ১৫ অক্টোবর মঙ্গলবার সারাদিন বরিশাল জেলায়, জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় বরিশাল জেলার উপজেলা সমূহের বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে প্রায় ৩ লাক্ষ ২৮৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ১ জনকে ১ বছর, ১৪ জনকে ১ মাস করে এবং ৬ জনকে ১৫ দিন করে কারাদন্ড প্রদান করা হয় পাশাপাশি ৫ জন জেলেকে ৫ হাজার করে এবং ১ জনকে ১০ হাজার করে মোট ৩৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযান চলাকালে মাছ ধরার কাজে ব্যবহৃত ১৩ টি নৌকা জব্দ করা হয় এবং তা ধ্বংস করা হয়। এসময় প্রায় ৪৬৪ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরেতা মাদ্রাসায় এবং এতিমখানা বিতরণ করা হয়। বরিশাল সদর উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৩ লাখ ১২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসম য় মা ইলিশ ধরার অপরাধে ৮ জনকে ১ মাস করে কারাদন্ড প্রদান করা হয় এবং ১৬০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরে কয়েকটি মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। বাকেরগঞ্জ উপজেলায় বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয় এবং ৪ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরে মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ২৩ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

এসময় মা ইলিশ ধরার অপরাধে ১ জনকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এসময় মাছ ধরার কাজে ব্যবহারিত ১০ টি নৌকা জব্দ করে ধ্বংশ করা হয় এবং ১৮ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় জব্দ কৃত মাছ মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। উজিরপুর উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ১ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। মুলাদী উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ১ জনকে ১ বছর করে, ২ জনকে ১ মাস করে এবং ১ জনকে ১৫ দিনের কারাদন্ড প্রদান করা হয়। ৪ জনকে ৫ হাজার টাকা করে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং ৭০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরেতা মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। বানারীপাড়া উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ২ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মাছ ধরার কাজে ব্যবহৃত ৩ টি নৌকা জব্দ করা হয় এবং ১২ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরেতা এতিমখানা বিতরণ করা হয়। গৌরনদী উপজেলায় বাজারে অভিযান চালিয়ে ১ মন, ইলিশ মাছ জব্দ করা হয় পরতা এতিমখানা বিতরণ করা হয়।

মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৭ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয় এবং ৩৮ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরে তা মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। হিজলা উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ১২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়। ১ জনকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং ১৩০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরে তা মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। সকল জব্দ কৃত কারেন্ট জাল স্বস্ব স্থানে পুরিয়ে ফেলা হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনা করেন সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভুমি), মৎস্য কর্মকর্তা। এসময় সহযোগিতা করেন নৌপুলিশ, কোস্টগার্ড, নৌবাহিনী, পুলিশের সদস্যরা। বরিশাল জেলায় জনস্বার্থ এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here