আজ ১৮ এপ্রিল দুপুর ১ টায় জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট বরিশাল এর নির্দেশে। বরিশাল নগরীর হাট খোলা এলাকায় অবস্থিত মোহাম্মদী ইলেকট্রিক ওয়্যারস এন্ড মাল্টি প্রোডাক্টস (এম.ই.পি) লিঃ প্রতিষ্ঠানে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন এর আওতায় আজ এই মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বরিশাল, জয়দেব চক্রবর্তী, এসময় প্রসিকিউশন অফিসার হিসেবে উপস্থিত ছিলেন সহকারী মহাপরিদর্শক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বরিশাল।

আরও উপস্থিত ছিলেন সহকারী মহাপরিদর্শক (স্বাস্থ্য), কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বরিশাল, পরিদর্শক পরিবেশ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয়, মোহাম্মদ তোতা মিয়া, কোতয়ালী মডেল থানা পুলিশ ও এপিবিএনের সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানের সময় কারখানায় শ্রমিক সুরক্ষা, অগ্নি নিরাপত্তা ব্যাবস্থা পর্যাপ্ত না থাকা, কারখানায় ধুলা/ময়লা থাকা। এমারজেন্সি এক্সিট পথ পর্যাপ্ত না থাকা, শিশু শ্রম, ইলেকট্রিক ওয়ারিং ত্রুটিপূর্ণ, ওয়েস্ট বিন না থাকা, বেতন বৈসম্যসহ নানা ত্রুটি পাওয়া যায়।ত্রুটি গুলো কারখানা কর্তৃপক্ষ স্বীকার করে সমাধানের আশ্বাস প্রদান করেন।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পরে তাদের কে উপরোক্ত ত্রুটি সমুহ সমাধানের জন্য পরামর্শ দেয় এবং প্রথম বারের মতো সতর্ক করে।বাংলাদেশ শ্রম আইন এর আওতায়। মোঃ আরিফুর রহমান, সহকারী ব্যবস্থাপক, মোহাম্মদী ইলেকট্রিক ওয়্যারস এন্ড মাল্টি প্রোডাক্টস (এম.ই.পি) লিঃ হাটখোলা বরিশাল কে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ লংঘন করার অপরাধে ৩০৭ ধারায় শাস্তির আওতায় বিশ ২০,০০০/- (বিশ) হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জেলা প্রশাসনের এরূপ তৎপরতা ও অভিযান অব্যাহত থাকবে মর্মে বিজ্ঞ ম্যাজিস্ট্রেট জয়দেব চক্রবর্তী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here