বরিশালে দ্বিতীয় প্রর্যায়ে শারীরিক প্রতিবন্ধীদের কম্পিউটার প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন হয়েছে। ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) সহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন শীর্ষক প্রকল্পের ব্যানারে এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন হয়। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বরিশাল আঞ্চলিক শাখা এই প্রশিক্ষনের আয়োজন করে।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিএম কলেজ রোডে কম্পিউটার কাউন্সিল বরিশাল আঞ্চলিক শাখা কাযর্যালয়ে প্রশিক্ষনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজ সেবা অফিসার মেমি আক্তার।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আঞ্চলিক পরিচালক মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে কম্পিউটার প্রকৌশলী মো. জসিম, আইসিটি ইন্সট্রাক্টর ইমরান হোসেন এবং মর্জিনা খানম রত্নাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আয়োজক সূত্র জানায়, বর্তমান সরকার শারীরিক প্রতিবন্ধীদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন স্থানে কর্মসংস্থানের সুযোগ সৃস্টি করছে। প্রশিক্ষন কর্মশালায় অংশ নেওয়া প্রশিক্ষনার্থীদের নগদ আর্থিক সহায়তা প্রদান ছাড়াও তাদের থাকা ও খাওয়ার ব্যবস্থা রয়েছে। দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষন কর্মশালায় বরিশাল বিভাগের ৬ জেলা থেকে ১০জন জন মেয়ে ও ১০ জন ছেলে শারীরিক প্রতিবন্ধী যুবক অংশগ্রহন করে।

মোট ৬টি প্রশিক্ষন কর্মশালায় বরিশাল বিভাগের ১ শ’ ২০ জন শারীরিক প্রতিবন্ধী যুবককে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হবে।

আগামী জুন মাস পর্যন্ত ৪টি প্রশিক্ষনের মাধ্যমে আরও ৮০ জনকে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়ার মধ্য দিয়ে স্বাবলম্বী করে তোলার কর্মসূচি গ্রহণ করেছে সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়। গত ২৭ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশালসহ দেশের ৬ বিভাগে একযোগে এই কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।’’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here