বাংলা সাহিত্যের শুদ্ধতম কবি জীবনানন্দ দাশ এর ১২০ তম জন্মদিন উপলক্ষ্যে শনিবার (১৬ ফেব্রুয়ারী) শুরু হচ্ছে তিনদিনব্যাপাী জীবনানন্দ মেলা-২০১৯। সকাল ১০ টায় মেলার উদ্বোধন করবেন সাংস্কৃতিক সংগঠক শাহান আরা বেগম। উদ্বোধনী দিনের প্রথম অধিবেশনের সভাপত্বি করবেন কলেজের অধ্যক্ষ প্রফেসর শফিকুর রহমান শিকদার।

এর আগে ১৪ ফেব্রুয়ারী মেলার সার্বিক প্রস্তুতি ও কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলন করে আয়োজক সংগঠন উত্তরণ। বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জীবনানন্দ মেলা উদযাপন পর্ষদের আহবায়ক উদয় শংকর দাস। উপস্থিত ছিলেন উত্তরণ’র সভাপতি জুবায়ের হোসেন শাহেদ, সাবেক সভাপতি রোকন ব্যাপারী ও জীবনানন্দ মেলার প্রধান উদ্যোক্তা সৈয়দ মেহেদী হাসান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিগত তিনবছর ধরে ধারাবাহিকভাবে জীবনানন্দের কলেজ সরকারি ব্রজমোহন কলেজের মূল ভবনের সামনে মেলার আয়োজন করে আসছিল উত্তরণ। এমনকি যে মাঠে জীবনানন্দের সর্বদা বিচরণ ছিল, কলেজের যে ভবনে সময় পার করতেন সেইসব ইতিহাসকে পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে ও জীবনানন্দের চর্চা অব্যাহত রাখতে এই আয়োজন। তারই ধারাবাহিকতায় এবার চর্তুথ তম বছরে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মেলার আয়োজন সম্পন্ন করা হয়। মেলায় এখন পর্যন্ত ৩০টি স্টল নির্ধারণ করা হয়েছে। একই সাথে তিনদিন দুই পর্বে ৬টি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। যেখানে জীবনানন্দ দাশকে নিয়ে প্রবন্ধ উপস্থাপন, কবিতা পাঠ ও জীবনানন্দের কবিতা থেকে গান পরিবেশিত হবে।

এছাড়া জীবনানন্দ দাশ-এর জীবনী নির্ভর নাটিকা এবং আলেখ্য পরিবেশিত হবে। এছাড়া নারদিন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। মেলা সর্ব সাধারণের জন্য উন্মুক্ত থাকবে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here