ঈদ উল আজহা ঘড়ে ফেরা মানুষের যাত্রা নিরাপদ ও নিরাপদ করতে বরিশাল সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রথমবারের মতো ফ্রি বাস সার্ভিস চালু করা হয়েছে।

বৃহস্পতিবার (০৮ আগস্ট) দিবাগত মধ্যরাত থেকেই ২০টির মতো বাস বরিশাল নদী বন্দর এলাকা থেকে যাত্রীদের নিয়ে রুপাতলী ও নতুল্লাবাদ বাস টার্মিনালে পৌঁছে দিচ্ছে। ফ্রি বাসে ঢাকা থেকে বরিশাল শহরে আসা যাত্রীরা পরবর্তী গন্তব্যের উদ্দেশ্যে সড়কপথে যাচ্ছেন।

এদিকে, ফ্রি সার্ভিসের আওতায় চলাচলরত বাসগুলোর কার্যক্রম সড়কে থেকে সরাসরি মনিটরিং করছেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবাদুল্লাহ।

মধ্যরাতে যাত্রীরা ফ্রি বাস সার্ভিস পেয়ে বেশ আনন্দিত।

সরেজমিনে দেখা গেছে, ২০টির মতো বাস যাত্রী নিয়ে বরিশাল নদী বন্দর সংলগ্ন ডিসি অফিসের সামনের সড়ক দিয়ে যাত্রী নিয়ে রুপাতালী ও নতুল্লাবাদের উদ্দেশ্যে যাচ্ছেন। সেখানে যাত্রীদের নামিয়ে দিয়ে বাসগুলো আবার নির্ধারিত রুট দিয়ে পূর্বের জায়গায় আসছে। বাস আসা মাত্রই সেগুলোতে যাত্রীরা মুহুর্তের মধ্যে উঠে পড়ছেন। আর মেয়রের নেতৃত্বে কাউন্সিলর ও সিটি করপোরেশনের কর্মকর্তারা তা মনিটরিং করছেন।

এদিকে বন্দরে এলাকায় ফ্রি বাস সার্ভিসের প্রচারণা মাইকের পাশাপাশি ছাত্রলীগের নেতা-কর্মীরাও প্রচারণা চালিয়ে যাচ্ছেন। যাত্রীরাও মেয়রের এ উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন।

ঢাকা থেকে লঞ্চযোগে বরিশালে আসা মজিবর রহমান বলেন, এই রাতে নতুল্লাবাদ যেতে এক থেকে দেড়শ’ টাকা গুণতে হতো। তার ওপর গভীর রাতে যাতায়াতে নানান আতঙ্ক থাকে। কিন্তু সিটি করপোরেশনর ফ্রি বাস সার্ভিসের কারণে কোন ভাড়াই গুণতে হবে না। আবার পথের নিরাপত্তা নিয়েও কোনো দুচিন্তা নেই।

আয়শা আক্তার নামে অপর এক যাত্রী বলেন, প্রথমবারের মতো বরিশাল সিটি করপোরেশন এমন একটি উদ্যোগ নিয়েছে। ফ্রি বাস সার্ভিসের কারণে যাত্রীরা অন্য পরিবহন চালকদের জিম্মিদশা থেকে মুক্তি পেলো।

সিটি করপোরেশনের সর্ব কনিষ্ঠ কাউন্সিলর কেফায়েত হোসেন রনি জানান, আগামীকাল থেকে ফ্রি সার্ভিসে বাসের সংখ্যা আরো বাড়নোর চিন্তা ভাবনা রয়েছে মেয়রের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here