ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী বরিশাল- ঝালকাঠিসহ উপকূলীয় এলাকা থেকে রাজধানীমুখী সব নৌযান চলাচল বন্ধ করেছে বিআইডব্লিউটিএ।

যাত্রীরা অভিযোগ করে জানায়, শুক্রবার বিকেল ৪টার দিকে কেবিনের যাত্রীদের ফোন করে লঞ্চ চলাচল বন্ধ থাকার বিষয়টি জানিয়ে দেয় কর্তৃপক্ষ। তবে হঠাৎ করে এমন একটি সিদ্ধান্ত জানার পর বিপাকে পড়েছেন তারা। তবে বিষটির অগ্রিম ঘোষণা থাকলে দুর্ভোগে পরতে হতো না।

এদিকে লঞ্চ কর্তৃপক্ষ জানায়, বিআইডব্লিউটএ কর্তৃপক্ষ বিষয়টি জানানোর সঙ্গে সঙ্গে কেবিনের যাত্রীদের বিষয়টি জানিয়ে দিয়েছেন তারা।

বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের বরিশালের ট্রাফিক ইন্সপেক্টর মো. কবির হোসেন জানান, সরকার সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারে লঞ্চের চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর অনুচ্ছেদ ৫ অনুসারে শুক্রবার রাত ১২টা থেকে শনিবার রাত ১২টা পর্যন্ত রাজধানীমুখী সব লঞ্চ, ইঞ্জিনচালিত সব ধরনের নৌ-যান (ইঞ্জিন চালিত ক্ষুদ্র নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান ব্যতীত) ও স্পিডবোট চলাচলের উপর নির্বাচনের কারণে ২৯ জানুয়ারি নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত চিঠি ইস্যু করেছে নৌপরিবহন মন্ত্রণালয়।

এদিকে নৌ পরিবহন মন্ত্রণালয় সহকারী সচিব স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর অনুচ্ছেদ অনুসারে আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন হবে। ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিবসের (১ ফেব্রুয়ারি, ২০২০) পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৩১ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত লঞ্চ, ইঞ্জিন চালিত সকল ধরনের নৌ-যান (ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান ব্যতীত) এবং স্পিড বোট চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য জেলা প্রশাসক, ঢাকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশক্রমে ক্ষমতা অর্পণ করা হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here