বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হকের পূর্ণ মেয়াদের (৪৬দিন) ছুটি মঞ্জুর করা হয়েছে। সোমবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় (অধিশাখা-১৮) এর উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে এ আদেশ জারি হয়েছে বলে ঐ আদেশে উল্লেখ করা হয়। এছাড়া উপাচার্যের অনুপস্থিতিতে ট্রেজারের অধ্যাপক ড. একেএম মাহবুব হাসান নিজ দায়িত্বের অতিরিক্ত উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন।

দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীদের কাছে উপাচার্যের ছুটির অফিস আদেশ পৌঁছুলে তারা বাঁধভাঙ্গা উল্লাস করেন।

উল্লেখ্য, শিক্ষার্থীদের বাদ দিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানের আয়োজন করায় আন্দোলন করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এজন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এসএম ইমামুল হক শিক্ষার্থীদের রাজাকারের বাচ্চা বলে গালি দেয়। এর প্রতিবাদে জোরদার আন্দোলন কর্মসূচি পালন করে আসছিলো শিক্ষার্থীরা। এ নিয়ে প্রশাসনের আহ্বানে সমঝোতা বৈঠক হলেও শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগ বা ছুটির বিষয়ে লিখিত আকারে না পাওয়া পর্যন্ত আন্দোলন চলমান রাখার সিদ্ধান্ত নেন।

টানা আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধ রাখা হয়। উপাচার্য বিরোধী ৩৬ দিনের এ আন্দোলনের এক পর্যায়ে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরাও যুক্ত হন। এতে আমরণ অনশন, রক্ত দিয়ে দেওয়াল লিখন, মহাসড়ক অবরোধসহ নানান কর্মসূচি পালিত হয়। সর্বশেষ আমরণ অনশনে ২৫ শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটি শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসে।

আরও পড়ুনঃ ঢাবি অধিভুক্ত ৭ কলেজে বিশেষ পরীক্ষা

এ সময় তাদের আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করে সোমবার পর্যন্ত আমরণ অনশন প্রত্যাহারের আহবান জানান এবং নেতৃবৃন্দ এরমধ্যে সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়ার কথা জানান। সোমবার দুপুরে উপাচার্যের পূর্ণ মেয়াদের ছুটি মঞ্জুর হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here