অনলাইন ডেস্ক : বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো একঝাঁক শিক্ষার্থীদের প্রচেষ্টায় এবং নিজস্ব অর্থায়নে চালু হতে যাচ্ছে প্রথম অনলাইন রেডিও স্টেশন বিইউ রেডিও (BU RADiO)।

আগামী ১৯ মে রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত বিইউ রেডিও (BU RADiO) (ওয়েব বেজড) এর প্রথম প্রোগ্রাম সরাসরি সম্প্রচার করা হবে। এরই মাধ্যমে স্বপ্নের বিইউ রেডিও বাস্তবে রূপ নিতে যাচ্ছে। এখানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা তাদের সৃজনশীলতা প্রকাশ করতে পারবেন।

১ম দিনের প্রোগ্রামে সম্প্রচারিত হবে রেডিওটির পেছনের গল্প এবং আড্ডা হবে অন এবং অফ এয়ারে কাজ করা মানুষগুলোর সাথে, যাদের অক্লান্ত পরিশ্রমে সদ্য নতুন একটা বিশ্ববিদ্যালয়ে এত বড় একটা চ্যালেঞ্জ নেয়া সম্ভব হয়েছে। পরবর্তীকালে প্রোগ্রামের অংশ হিসাবে থাকবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক খবর, শিক্ষার্থীদের সাফল্যের খবর, সফল মানুষদের ইন্টারভিউ, ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে আড্ডা।

এছাড়াও থাকছে আর. জে. আওয়ার, গান, কবিতা ইত্যাদি।

রেডিওটির প্রতিষ্ঠাতা গণিত বিভাগের পঞ্চম ব্যাচের আবু উবায়দা বলেন, ‘গল্পটি ২০১৭ খ্রিষ্টাব্দের, তখন আমি ১ম বর্ষের ছাত্র। সে সময় আমার বন্ধু আকিব জাভেদ ফাহিমকে আমাদের ববি ক্যাম্পাসে ক্যাম্পাস রেডিও চালু করার কথা জানাই। তখন ফাহিম খুব আগ্রহ দেখানোর কারণে আমরা দুই জন মিলে কাজ শুরু করি এবং ওয়েবভিত্তিক ক্যাম্পাস রেডিও চালু করার শেষ পর্যায়ে এসে যাই।

পরীক্ষামূলক সম্প্রচারও করা হয়, কিন্তু ইন্টারনেট সুবিধা না থাকায় বা রেডিওতে কাজ করতে আগ্রহীদের সাড়া না পাওয়াসহ আরও বেশ কিছু সীমাবদ্ধতার কারণে সেটি চালু রাখা সম্ভব হয়নি। পরবর্তীকালে ২০১৯ এর এপ্রিল মাসে আবারও উদ্যোগ নেয়ায় ব্যাপক সাড়া পাই এবং অফিসিয়ালি ক্যাম্পাস রেডিও চালু করার সিদ্ধান্ত নেই।’

এছাড়া এই রেডিওর সহপ্রতিষ্ঠাতা হিসেবে আছেন তানভির আহমেদ, আকিব জাভেদ ফাহিম, জালাল উদ্দীন রুমি, তানজুম তমা, রেজওয়ানা আফরোজ, চিন্ময় মন্ডল, তাওহিদ হৃদয়, সুব্রত সাগর, ফজলে রাব্বি রকি, মাহমুদুর রহমান তপু, বাহাউদ্দীন আবির, জুয়েল হোসেন, সামিয়া জেরিন, মরিয়ম ইয়াসমিন, ফাইয়াজ আহমেদ, নেওয়াজ শরীফ, ইমরান জাহিদ, রনি হাওলাদার, সাইদুজ্জামান শোয়েব।

BU RADiO এর লাইভ প্রোগ্রাম শুনতে ভিজিট করুন http://bit.ly/2JFp4uz এই ঠিকানায়। অথবা, এই লিংক থেকে http://bit.ly/2YA4W17 অ্যাপটি ইনস্টল করে লাইভ শুনতে পারবেন। এছাড়াও লাইভ প্রোগ্রামের স্ট্রিম আপডেট পেতে যুক্ত হতে পারেন ফেসবুক পেজে https://www.facebook.com/buradio.org

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here