বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে।বর্তমান সরকার শিক্ষাখাতে ব্যপক উন্নয়ন করেছে। নতুন বছরে শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর উপহার বিনামূল্যে পাঠ্যবই।

 

আজ বরিশাল সরকারী বালিকা উচ্চ বিদ‌্যালয়ে পাঠ্যপুস্তক বিতরন উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 


বুধবার (০১ জানুয়ারি) সকাল থেকে বরিশালের বিভিন্ন বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই উৎসবের আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন বছরের নতুন এসব বই। আর নতুন বই হাতে পেয়ে শিক্ষার্থীরা ছিলো আনন্দে উদ্বেল, বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে মেতে ওঠে শিক্ষার্থীরা। প্রতিটি স্কুলেই বিরাজ করে উৎসবের আমেজ।

 

আঞ্চলিক প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, গোটা বরিশাল বিভাগে ২০২০ সালের শিক্ষাবর্ষে প্রাথমিক-মাধ্যমিক, ইবতেদায়ি-দাখিল, ভোকেশনাল-কারিগরি পর্যায়ে ২ কোটি ২২ লাখ ১২ হাজার ১২১ কপি নতুন বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হচ্ছে।

এর মধ্যে শুধু মাধ্যমিক স্তরেই বরিশাল অঞ্চলের ছয় জেলার ১৩ লাখ ৩৭ হাজার ৪১২ জন শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করা হচ্ছে। যেখানে ছষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বাংলা ভার্সনে এক কোটি এক লাখ ১১ হাজার ২২৭টি বই ও ইংরেজি ভার্সনে ১০ হাজার ১২৭ পিস বই এবং দাখিলে ৪০ লাখ ৭৪ হাজার ৮৭৬ পিস বই বিতরণ করার হবে।

 

এছাড়া এসএসসি ভোকেশনালের (নবম শ্রেণি) জন্য দুই লাখ ৫৯ হাজার ৩৯৬ পিস, দাখিল ভোকেশনাল (নবম শ্রেণি) তিন হাজার সাতশ পিস এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের (ট্রেড) জন্য ৯৩ হাজার ১৮৮ পিস বই বিতরণ করা হবে। এর বাইরে ইবতেদায়ি (১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত) ২২ লাখ ৬০ হাজার ৫৮৮ পিস বই বিতরণ করা হবে।

 

অপরদিকে বিভাগের ছয় জেলায় প্রাথমিক স্তরে অর্থাৎ প্রথম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৫১ লাখ ৯৭ হাজার ১৮৫ পিস বই এবং প্রাক-প্রাথমিকে এক লাখ ৯৪ হাজার ৩৮৫ পিস বই বিতরণ করা হচ্ছে। এর বাইরে ইংরেজি ভার্সনে সাত হাজার ৪৪৯ পিস বই বিতরণ করা হবে।

 

এদিকে বরিশাল জেলায় প্রাথমিক-মাধ্যমিকসহ সব কয়টি স্তরে ৫৮ লাখ ১৩ হাজার ১১২ পিস নতুন বই বিতরণ করা হচ্ছে শিক্ষার্থীদের মধ্যে।

 

প্রাথমিক শিক্ষা অধিদফতরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বিল্লাহ জানান, নিয়মানুযায়ী সব উপজেলায় সময়মতো চাহিদা অনুযায়ী নতুন বই এসে পৌঁছেছে। বছরের প্রথম দিনে বই উৎসব আয়োজনের মধ্য দিয়ে তা শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here