২০১৮ সালের বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ বছর চার বিভাগে চারজন বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার পাচ্ছেন। আজ সোমবার বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী সংবাদ সম্মেলনে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন।

২০১৮ সালে কবিতায় কাজী রোজী, কথাসাহিত্যে মোহিত কামাল, প্রবন্ধ ও গবেষণায় সৈয়দ মোহাম্মদ শাহেদ এবং মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে আফসান চৌধুরী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন৷

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির সচিব আবদুল মান্নান ইলিয়াসসহ একাডেমির বিভিন্ন শাখার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী জানান, সোমবার সকালে বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদের বৈঠকে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের নাম চূড়ান্ত করা হয়। আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। এ বছর অনুবাদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণ, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ, নাটক এবং শিশুসাহিত্যে কাউকে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়নি।

১৯৬০ সালে প্রবর্তিত বাংলাদেশের সাহিত্য অঙ্গনের সবচেয়ে বড় এ পুরস্কার ১০টি বিষয়ে দেওয়া হয়ে থাকে। এবার পুরস্কার হিসেবে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের প্রত্যেককে দুই লাখ টাকা, সনদ ও স্মারক দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here