বাবুগঞ্জ প্রতিনিধি॥ ‘দুর্যোগ ঝুঁকিহ্রাসে পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি’ এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশের মতো বরিশালের বাবুগঞ্জে পালিত হচ্ছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। এ উপলক্ষে বাবুগঞ্জ প্রশাসনের ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা শাখা এর উদ্যোগে মঙ্গলবার র‌্যালি ও আলোচনা সভা হয়।

 

সকাল ১০টায় উপজেলা পরিষদ কার্যালয় থেকে র‌্যালি বের করা হয়। যা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়। সভায় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান খান, বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব।

 

বাবুগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন লিডার নুরুজ্জামান শরীফ, যুবলীগের সাধারন সম্পাদক মাসুদ করিম লাভুসহ অন্যরা। উপজেলা নির্বাহী অফিসার বলেন, ‘বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব আজ বিশ্বব্যাপী পরিলক্ষিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের পাশাপাশি ভৌগোলিক কারণেও বাংলাদেশ পৃথিবীর অন্যতম দুর্যোগপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত।

 

সরকার দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাসে দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেছে। তিনি আরও বলেন, ‘দুর্যোগ মোকাবেলায় জনসচেতনতা এবং মাঠপর্যায়ে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বন্যা, ঘূর্ণিঝড়সহ অন্যান্য দুর্যোগ মোকাবিলা বিষয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সরকারি-বেসরকারি সংস্থাসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় আগামীতেও যেকোনো দুর্যোগ মোকাবেলা ও এর ঝুঁকি কমাতে আমরা সক্ষম হব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here