বরিশাল ডিবেটিং সোসাইটি বঙ্গবন্ধু অসমাপ্ত আত্মজীবনী নিয়ে পাঠচক্রের আয়োজন করে।
পাঠচক্রের মধ্যে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও বারোয়ারি বিতর্কেরও আয়োজন ছিল। শতাধিক শিক্ষার্থী নিয়ে ওই আয়োজন অনুষ্ঠিত হয়।
গতকাল শুক্রবার সকাল সাড়ে নয়টায় নগরের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় পাঠচক্র এবং বারোয়ারি বিতর্কের।

মুজিব বর্ষকে সামনে রেখে বরিশাল বিভাগের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন বরিশাল ডিবেটিং সোসাইটি (বিডিএস) বরিশালের পনেরটি শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থীদের নিয়ে ওই আয়োজন করা হয়। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে জানার আগ্রহে তার নিজ হস্তে লেখা অসমাপ্ত আত্মজীবনী বইটির উপর মাসব্যাপী আলোচনা সভা, পাঠচক্র, কুইজ প্রতিযোগিতা ও বারোয়ারি বিতর্কের আয়োজন করছে বিডিএস।
বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক জেসমিন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সরকারি ব্রজমোহন কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর স.ম. ইমানুল হাকিম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার বাহাউদ্দীন গোলাপ।

সম্মানিত অতিথিবৃন্দ এ ধরণের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান আয়োজন করার জন্য বরিশাল ডিবেটিং সোসাইটিকে ধন্যবাদ জনান। তারা বলেন, ভবিষ্যতে বরিশাল ডিবেটিং সোসাইটি যেন কারাগারে রোজনামচা বইটির উপর মাসব্যাপী এ ধরণের অনুষ্ঠানের আয়োজন করে।
বরিশাল ডিবেটিং সোসাইটির সভাপতি অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শামীম মাহমুদ।
বঙ্গবন্ধু অসমাপ্ত আত্মজীবনী নিয়ে মাসব্যাপী অনুষ্ঠিত পাঠচক্রের আহ্বায়ক  ও বরিশাল ডিবেটিং সোসাইটির যুগ্ম সম্পাদক পার্থ দেবনাথ ছাড়াও অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানের দায়িত্বে ছিলেন বরিশাল ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাসুম, বরিশাল ডিবেটিং সোসাইটির তওসিফ, সাজিম, সিনথিয়া,  ফিহা, তানহা, শাকিল, ইলা, তাসকিন, নিশি আফরিনসহ অন্য সদস্যরা।
আগামী এক মাস পাঠচক্র, আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও বারোয়ারি বিতর্কের মাধ্যমে এ অনুষ্ঠানের সমাপনী হবে বলে জানিয়েছেন বরিশাল ডিবেটিং সোসাইটির সভাপতি শামীম মাহমুদ। অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে পড়ার জন্য বরিশাল ডিবেটিং সোসাইটি ১টি করে অসমাপ্ত আত্মজীবনী বই তুলে দেওয়া হয়।

উল্লেখ্য, গত ২৭ জানুয়ারি ২০২০ বরিশাল ডিবেটিং সোসাইটি শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজও দিনব্যাপী বঙ্গবন্ধু অসমাপ্ত আত্মজীবনী উপর পাঠচক্র, আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও পাবলিক স্পিকিংয়ের আয়োজন করছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here