শামীম আহমেদঃ

বরিশাল জেলা ও দায়রা জজ মোঃ রফিকুল ইসলাম মুজিব বর্ষের প্রথম সভায় বলেছেন, আমাদের সমাজের প্রত্যেকের প্রতি একটা দায়বদ্ধতা আছে আমরা সকলেই যদি এক হয়ে কাজ করি তাহলে সোনার বাংলা হতে সময় লাগবে না।

 

মুজিব বর্ষে আমরা পরিচ্ছন্ন পরিস্কার অপরাধমুক্ত সমাজ উপহার দেয়ার জন্য বিচার বিভাগ,পুলিশ প্রশাসন ও সরকারী আইনজীবী কৌশলীরা একত্রে কাজ করি সেখানে কোন কিছুই বাধা হয়ে দাঁড়াবে না।

 

যদি আমরা সঠিক থাকি কোন কাজ থেমে থাকবে না। আমাদের পুলিশ পারে একথা সঠিন নয়। তারা অনেক জীবনের ঝুকি নিয়ে কাজ করতে গিয়ে জীবন পর্যন্ত দিয়েছে।

 

জেলা ও দায়রা জজ মোঃ রফিকুল ইসলাম আরো বলেন,আমরা সব সময় সমন্বয় ও যোগাযোগ রেখে কাজ করতে পারি সে ক্ষেত্রে ভাল কাজ করা সম্ভব।

 

এসময় তিনি পুলিশের পক্ষ থেকে আসামীর সাথে আদালতে কাগজ-পত্র সঠিক সময়ে দেয়া হয় না বলে উল্লেখ করেন। এমনকি পুলিশের তদন্ত বিলম্ভ হলে অনেক ক্ষেত্রে আসামীরা পার পেয়ে যায়।

 

এসময় তিনি আরো বলেন বন্ধের দিনেও আদালত রিমান্ড শুনানী কাজে কোন বাধা থাকবে না। পাশাপাশি বিচারকদের বলেন শর্ত দিয়ে কোন সময় আসামীদেরকে রিমান্ডে দিবেন না।

 

অন্যদিকে সাক্ষিকে সঠিক সময়ে আদালতে হাজির করার দায়ীত্ব পুলিশের সে বিষয়ে সব সময়ে পুলিশ সদস্যদেরকে সজাগ থাকার প্রতি আহবান জানান।

 

আজ  (১৮ই) জানুয়ারী শনিবার সকাল ১১ টায় জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্স সভায় প্রধান অতিথির বক্তব্যতে বিচারক গণ,পুলিশ সদস্য ও আইনজীবী সহ সকলের উর্দ্যেশে তিনি একথাগুলো বলেন।

 

বরিশাল চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোঃ কবির উদ্দিন প্রামানিক এর সভাপতিত্বে কনফারেন্স সভায়

 

উপস্থিত ছিলেন  বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম (বার),অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম,

 

উপ-পুলিশ কমিশনার আবু সালেহ মোঃ রায়হান (সদর),ডিসি (ডিবি) জাহাঙ্গীর মল্লিক, অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মারুফ আহমেদ,

মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট পলি আফরোজ, জেলা ম্যাজিস্ট্রেট রাজিব আহমেদ,বরিশাল মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক এ.এ.এম হাফিজুর রহমান সহ মেট্রোপলিটন পুলিশ বিভাগের বিভিন্ন পর্যায়ের অফিসার ও র‌্যাবের অফিসার উপস্থিত ছিলেন।

 

কনফারেন্সে পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বলেন, আমরা অপরাধ মুক্ত সমাজ গঠন করার কাজ করছি।মাদকের মামলায় পুলিশের ব্যাপক সাফল্য রয়েছে।

 

তিনি বলেন অনেক সময়ে পুলিশের সাথে সরকারী আইনজীবীদের সাথে সমন্বয়হীনতার কারনেই অনেক ক্ষেত্রে আসামীদের সাজা হয় না।

 

তিনি বলেন আমরা কাজের প্রতি আন্তরিক না হলে সেকাজে মূল্যয়ন থাকে না। পুলিশ কমিশনার এক প্রর্যায়ে জেলা জজের দৃষ্টি আকর্শণ করে বলেন কোন কোন সময়ে আমাদের ভুল হতে পারে এই জন্য আমাদের বিচার বিভাগের সাথে মাঝে মধ্যে মতবিনিময় করার জন্য আহবান জানান।

 

প্রধান অতিথি জেলা ও দায়রা জজ মোঃ রফিকুল ইসলাম আরো বলেন জুডিশিয়াল কাষ্টডিতে আসামী আসলে সেখানে আসামীদের রিমান্ডে দেয়ার সুযোগ নেই।

 

এছাড়া আদালতে বিবাহ একদম নিষিদ্ধ পাশাপশি নোটারী পাবলিকের কোন বিবাহ হবে না তা মন্ত্রণালয় থেকে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে।

 

তিনি পুলিশ বাহিনীকে বলেন আপনারা মন দিয়ে কাজ করলে দেশের জনগন উপকৃর্ত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here