থাকিত না হৃদয়ের জরা, সবাই স্বপ্নের হাতে দিত যদি ধরা। এমনি অনেল কবিতার পন্থী রূপসী বাংলার মানুষের হৃদয়ে দাগ কেটেছে। আজ সেই রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ১২০তম জন্মদিন। তার এই জন্মদিন উপলক্ষে প্রতি বছরের মতো সরকারি ব্রজমোহন কলেজ বরিশালের অন্যতম সাংস্কৃতিক সংগঠন উত্তরণ সাংস্কৃতিক সংগঠন তিনদিন ব্যপী মেলার আয়োজন করেন।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করা হয়। আজ ১৭ ফেব্রুয়ারি মেলার দ্বিতীয় দিন, আজ সন্ধ্যা সারে ছয়টার আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এস, এম, অজিয়র রহমান, জেলা প্রশাসক বরিশাল, বিশেষ অতিথি ছিলেন এস এম ইকবাল, সাংস্কৃতিজন, স্নেহাংশু কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক, উদীচী বরিশাল জেলা সংসদ, রাসেল ইকবাল, এক্সিকিউটিভ ম্যজিস্ট্রেট বরিশাল, বিপ্লব ভট্টাচার্য, সচিব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশাল। অনুষ্ঠানে আলোচক ছিলেন কবি আবুল বাসার সেরনিয়াবাত, মহাব্যবস্থাপক, অগ্রণী ব্যাংক লিমিটেড।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কে.আর বিপ্লবী, সহ-সভাপতি উত্তরণ সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন অতিথি বৃন্দরা উপস্থিত ছিলেন। আজ ১৭ ফেব্রুয়ারি কবি জীবনানন্দ দাশের ১২০তম জন্মদিন। শুরুতেই প্রদীপ প্রজ্জ্বলন করার মাধ্যমে অনুষ্ঠানে শুভসূচনা করা হয়। রূপসী বাংলার কবিকে বাঁচিয়ে রাখতে চাইলে ধানসিঁড়ী নদীকে বাঁচাতে হবে, কবি তার কবিতায় বাংলার রুপকে তার কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আমরা কবির স্বপ্নকে বাঁচিয়ে রাখবো সবার মাঝে। ১২০তম জন্মদিনে জেলা প্রশাসক বরিশাল এ কথা বলেন।

উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে মেলায় মোট ৩০টি স্টল স্থান পেয়েছে। এছাড়া প্রতিদিন সন্ধ্যা পর্যন্ত আলোচনা সভা, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here