বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেছেন, জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে প্রশাসনের পক্ষ থেকে যতটুকু সহযোগিতা প্রদান করা প্রয়োজন, সেটি করা হবে। কেবলমাত্র সরকারি প্রতিষ্ঠানের নয়, সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।’

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) বরিশাল নগরের সদররোডস্থ বিডিএস মিলানায়তনে টিআইবি’র সহায়তায় সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজনে জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তায়নকারী কর্তৃপক্ষসমূহের সাথে অধিপরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সনাক সভাপতি প্রফেসর শাহ্ সাজেদা’র সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সনাকের জলবায়ু অর্থায়নে বিষয়ক উপকমিটির আহ্বায়ক অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন।

সভায় “জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অংশগ্রহণ: চ্যালেঞ্জ এবং সম্ভাবনা” শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবি’র অ্যাসস্ট্যিান্ট ম্যানেজার- রিসার্চ (জলবায়ু অর্থায়নে সুশাসন) মো: রাজু আহম্মদে মাসুম।

সভায় সনাক এর পক্ষ থেকে ‘জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সুপারিশমালা প্রদান করা হয়। সুপারিশগুলো হলো: প্রতিষ্ঠানের সেবা সংক্রান্ত নাগরিক সনদ স্থাপন করা, দাত্বিপ্রাপ্ত তথ্য কর্মকর্তা নিয়োগ ও তার নামের বোর্ড জনসম্মুখে স্থাপন, তথ্য প্রদানে রেজিস্টার অনুসরণ করা, সেবা বিষয়ক তথ্যপত্র প্রকাশ ও প্রচার করা, অভিযোগ ও পরামর্শ বাক্স স্থাপন, অভিযোগ নিরসন কমিটি গঠন ও গৃহীত অভিযোগ যথাসময়ে নিষ্পত্তি করণ, অভিযোগ গ্রহণ ও নিরসন রেজিস্টার চালু করা, যে কোন অভিযোগ জানানোর জন্য হট নাম্বার চালু করা, বিভিন্ন কমিটিতে নারী সদস্যে অন্তভুক্তিকরণ, সেবার ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার প্রদান, প্রকল্প এলাকায় গণশুনানী আয়োজন করা, প্রকল্পের বাজেট, কাজের বিবরণ এবং সময়কাল উল্লেখ পূর্বক বোর্ড স্থাপন, প্রকল্পের চাহিদা অনুযায়ী স্থানীয় জনসাধারণের মধ্য থেকে যোগ্যতা অনুসারে কর্মসংস্থানের সুযোগ প্রদান ইত্যাদি।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন বিভাগীয় বন কর্মকর্তা মো. আবুল কালাম, সনাক উপদেষ্টা ডা. সৈয়দ হাবিবুর রহমান, আনোয়ার জাহিদ, সনাক সদস্য সাইফুর রহমান মিরণ, এলজিইডি’র সহকারি প্রকৌশলী সৈয়দ মাইনুল মাহমুদ, প্ল্যান ইন্টারন্যাশনালের বিভাগীয় ব্যবস্থাপক শাহরুখ সোহেল,সেভ দ্য চিল্ড্রেনের সিনিয়র ম্যানেজার মো. ফারুক হোসেন, ঢাকা আহছানিয়া মিশন এর প্রকল্প সমন্বয়কারি মো. নাসির উদ্দিন, বেলা’র সমন্বয়কারি লিংকন বায়েন প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here