একাদশ-দ্বাদশ শ্রেণির মূল পাঠ্যবইয়ের সাড়ে চার হাজার নকল কপিসহ দুইজনকে আটক করেছে র‌্যাব। মঙ্গলবার দিবাগত রাত সোয়া ১টার দিকে ঢাকা জেলার সূত্রাপুর থানাধীন রূপচাঁদ লেন ও ডেমরা থানাধীন মাতুয়াইল এলাকা থেকে তাদের আটক করে র‌্যাব-১১ এর একটি টিম।

আটকরা হলেন- টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলার সিংহরাদী গ্রামের আলী মো. খানের ছেলে ও সূত্রাপুরের রূপচাঁদ লেনে অবস্থিত ভাই ভাই বুক বাইন্ডিংয়ের মালিক মো. নবী খান (৩৫) এবং যশোর জেলার কোতয়ালী থানার শংকরপুর গ্রামের মৃত ইউসুফ হোসেনের ছেলে ও মাতুয়াইলের ফাইভ স্টার প্রিন্টিং প্রেস ও পাবলিকেশন্সের ব্যবস্থাপক মো. আইয়ুব হোসেন (৫৩)।

বুধবার সন্ধ্যা ৬টায় এক প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব-১১, সিপিসি-১ এর কমান্ডার পুলিশ সুপার মো. এনায়েত হোসেন মান্নান এ তথ্য জানান।

তিনি জানান, সদ্য কলেজ ও মাদ্রাসায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের হাতে আগামী ১ জুলাই থেকে নতুন পরিমার্জিত পাঠ্যবই তুলে দেয়ার লক্ষ্যে এনসিটিবি তথা সরকারের যে প্রয়াস তা প্রশ্নবিদ্ধ করার জন্য এবং অবৈধ ও অনৈতিক লাভের আশায় কিছু অসাধু ব্যবসায়ী বিপুল পরিমাণ নকল বই বাজারজাত করছে। গোপন সূত্রে এমন খবর পেয়ে ঢাকার সূত্রাপুরে ভাই ভাই বুক বাইন্ডিং ও ডেমরা থানাধীন মাতুয়াইল হাজী বাদশা মিয়া রোডের ফাইভ স্টার প্রিন্টিং প্রেস অ্যান্ড পাবলিকেশন্সে অভিযান চালিয়ে একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা বইয়ের সাড়ে চার হাজার বই এর সমপরিমাণ ৪৭ বান্ডেল ও বাংলা সহপাঠ বইয়ের ২টি বান্ডেল জব্দ করা হয়। এসময় দুইজনকে আটক করা হয়েছে।

তিনি আরও জানান, আটকদের বিরুদ্ধে সূত্রাপুর থানা ও ডেমরা থানায় কপিরাইট আইন ও বিশেষ ক্ষমতা আইনে মামলা প্রক্রিয়াধীন আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here