নবগঠিত আওয়ামী লীগ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ ১০০ দিনের কর্মসূচি ঘোষণা করেছে। গত ১৩ জানুয়ারি স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়। চিঠিতে বলা হয়, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে পরামর্শ ও নির্দেশক্রমে ১০০ দিনের ১২ দফা কর্মসূচি ঘোষণা করা হয়।

ঘোষিত কর্মসূচিগুলো হলো- সরকারের নির্বাচনী ইশতেহারে ঘোষিত কার্যক্রমের ভিত্তিতে কর্ম পরিকল্পনা প্রণয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সেবা সপ্তাহ উদযাপন, যে সব নতুন প্রকল্পসমূহের ডিপিপি প্রস্তুুত হয়েছে সে সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পর পরিকল্পনা কমিশনে প্রেরণ, মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের কার্যক্রমের তদারকির প্রক্রিয়া চালু করে বিশেষ করে যন্ত্রপাতি ও জনবল কর্মক্ষেত্রে উপস্থিতি তদারকি।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা মাঠ পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠান ও কার্যক্রম পরিদর্শন, স্বাস্থ্য সেবা বিভাগ ও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব বিভাগীয় পর্যায়ে প্রতিষ্ঠান ও কার্যক্রমসমূহ পরিদর্শনের জন্য বিভাগীয় পর্যায়ে সফর করা, স্বাস্থ্যসেবা বিভাগের বিভিন্ন পদে ইতোমধ্যেই গৃহিত পদোন্নতি প্রক্রিয়া শেষ করা, স্বাস্থ্য সেবা বিভাগের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে যথাযথ প্রচার প্রচারণা কার্যক্রম গ্রহণ, যে সব হাসপাতালে সহজে দৃশ্যমান সাইনবোর্ডসহ সেখানে নিওন সাইনের সাইনবোর্ড স্থাপন করা।

প্রতিটি হাসপাতালে প্রদেয় সেবা ও গৃহীতব্য বিভিন্ন ব্যবহারিক চার্জের তালিকা যথাযথভাবে প্রদর্শন, স্বাস্থ্যসেবা গ্রহণের ক্ষেত্রে সেবা গ্রহীতাগণ যে সব সমস্যার সম্মুখীন হন সে সব সমস্যা এবং তার সমাধানের বিষয়ে সেবা গ্রহীতাদের পরামর্শ গ্রহণের জন্য ওয়েবসাইট চালু ও হাসপাতাল অ্যাম্বুলেন্স ও উপজেলায় স্বাস্থ্য কর্মকর্তাদের জন্য জিপ গাড়ি প্রদান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here